,

বাহুবলে ৩৩৩ নম্বরে কল দিলেই মিলছে খাদ্যসামগ্রী

মনিরুল ইসলাম শামিম : বাহুবলে সংকটকালীন বর্তমান পরিস্থিতিতে মাত্র একটি ফোন কলেই মিলছে প্রধানমন্ত্রীর উপহার খাদ্যসামগ্রী। জাতীয় কল সেন্টার ৩৩৩-এ কল করে যে কেউ যে কোন সময় নিতে পারছেন এই সাহায্যটি। করোনা ভাইরাসের সংক্রমণ রোধে আরোপিত বিধি-নিষেধে কর্মহীন অসহায় দেড় শতাধিক পরিবারের মাঝে খাদ্যসামগ্রী পৌঁছে দেয়া হচ্ছে। কোভিড-১৯ এর বিস্তার রোধকল্পে চলাচলে বিধি-নিষেধ আরোপ করায় কর্মহীন হয়ে পরে সাহায্য পাওয়া এসব পরিবারগুলো। প্রধানমন্ত্রীর উপহার গ্রহণ করা অধিকাংশ পরিবারই একজনের আয়ের উপর নির্ভরশীল, যার মধ্যে অধিকাংশ রিক্সা চালক, অটোচালক, শ্রমিক ছিল। যারা জাতীয় হটলাইন ৩৩৩ নম্বরে কল দিয়ে সহায়তা চান। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার অফিস সূত্রে জানা যায়, করোনা সংক্রমণ রোধকল্পে চলমান সরকারি বিধি-নিষেধে কর্মহীন হয়ে যাওয়া পরিবারগুলো থেকে সাহায্য চেয়ে প্রতিদিনই কল আসছে। পরবর্তীতে সাহায্য চাওয়ার লোকজনের তথ্য যাচাই-বাছাই করে সঠিক প্রমাণ সাপেক্ষে তাদের বাড়ি বাড়ি গিয়ে খাদ্যসামগ্রী পৌঁছে দেয়া হচ্ছে। খাদ্যসামগ্রীর মধ্যে রয়েছে- ৫ কেজি চাল, ১ কেজি লবন, ২ কেজি আলু, ১৪ লিটার তেল ও আধা কেজি ডাল।

৩৩৩ নম্বরে কল দিয়ে খাদ্যসামগ্রী পাওয়া আফিয়া আক্তার জানান, তাদের ৮ সদস্যের পরিবার। এদের মধ্যে ২ ছেলে, ৩ মেয়ে, শাশুড়ি ও স্বামী-স্ত্রী রয়েছেন। এই বিশাল পরিবারটি তার স্বামীর উপাজর্নের উপরই নির্ভরশীল। তিনি শ্রমিকের কাজ করতে পারলেই সবার মুখে খাবার জুটে। ইদানিং করোনা ভাইরাসের কারণে সরকার বিধি-নিষেধ আরোপ করায় তার স্বামী কর্মহীন অবস্থায় দিন কাটাচ্ছেন বলে জানান আফিয়া আক্তার।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) আশিষ কর্মকার জানান, জাতীয় কল সেন্টার ৩৩৩-এ কল দিয়ে প্রথমে সাহায্যপ্রার্থী ব্যক্তি নিজের নাম, ঠিকানা ভয়েস রেকর্ডের মাধ্যমে পাঠান। সেটা আমাদের কাছে আসলে তথ্য যাচাই-বাছাই করে দ্রুত সময়ের মধ্যে সাহায্যপ্রার্থীর বাড়িতে খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) স্নিগ্ধা তালুকদার বলেন, উপজেলায় ইতিমধ্যে ৩৩৩ নম্বরে কল দিয়ে সাহায্য চাওয়া দেড় শতাধিক ব্যক্তির বাড়িতে প্রধানমন্ত্রীর উপহার খাদ্যসামগ্রী পৌছে দেয়া হয়েছে। প্রতিদিন কম করে হলেও ২০ থেকে ২৫টি কল আসে। পরে তথ্য যাচাই-বাছাই সাপেক্ষে প্রকৃত সাহায্য পাওয়ার অধিকারী ব্যক্তিদেরকে খাদ্যসামগ্রী পৌঁছে দেয়া হয়।


     এই বিভাগের আরো খবর